ঢাকা, সোমবার, ১৩ মে, ২০২৪

‘যেখানে চুক্তি হয়নি, সেখানে ছেড়ে দেওয়ার বিষয়ই আসে না’ : অনন্ত জলিল

পরিচালক ইফতেখার চৌধুরী ‘নেত্রী: দ্য লিডার’ সিনেমা ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন। কিন্তু তার সঙ্গে কোনো চুক্তি হয়নি বলে জানিয়েছেন এই সিনেমার অন্যতম প্রযোজক অনন্ত জলিল।


শনিবার (৬ ফেব্রুয়ারি) রাত ৭টায় ইফতেখার চৌধুরী তার ফেসবুক স্ট্যাটাসে লিখেন—‘নেত্রী: দ্য লিডার’ সিনেমা আমার পরিচালনা করার কথা ছিল। কিন্তু ‘মুক্তি’ সিনেমা নিয়ে ব্যস্ত হয়ে পড়ার কারণে ‘নেত্রী: দ্য লিডার’ সিনেমার কাজ ছেড়ে দিতে বাধ্য হয়েছি।


এদিন রাতে অনন্ত জলিল তার ফেসবুকে পাল্টা একটি স্ট্যাটাস দেন। এতে তিনি লিখেন, বিভিন্ন সংবাদমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে, ‘ব্যস্ততার জন্য অনন্তর সিনেমা ছেড়ে দিলেন ইফতেখার চৌধুরী। তার প্রতি সম্মান রেখে এ বিষয়ে পরিষ্কার করে বলতে চাই, ‘নেত্রী: দ্য লিডার’ সিনেমা পরিচালনা করার জন্য বাংলাদেশ থেকে কারো সঙ্গে কোনো লিখিত চুক্তি হয়নি, এমনকী ইফতেখার চৌধুরীর সঙ্গেও নয়। মৌখিকভাবে বলা কোনো চুক্তি নয়।


ভুল তথ্যে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ জানিয়ে অনন্ত জলিল লিখেন, ‘নেত্রী: দ্য লিডার’ একটি আন্তর্জাতিক প্রজেক্ট। তাই অফিশিয়ালি চুক্তি না হওয়া পর্যন্ত সেই সিনেমা আমি পরিচালনা করছি বা ব্যস্ততার কারণে ছেড়ে দিয়েছি—এটা বলা যায় না। আর যেখানে কোনো চুক্তিই হয়নি, সেখানে ছেড়ে দেওয়ার বিষয়ই আসে না। সুতরাং, এ ধরনের ভুল তথ্যে কাউকে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ করছি।


বাংলাদেশ ও তুরস্ক যৌথ প্রযোজনায় নির্মাণ করছে ‘নেত্রী: দ্য লিডার’। তবে এটি পরিচালনা করবেন কে? এ প্রশ্নের উত্তর জানিয়ে অনন্ত জলিল লিখেন, ‘নেত্রী: দ্য লিডার’ সিনেমা পরিচালনা করবেন দক্ষিণ ভারতের জনপ্রিয় নির্মাতা উপেন্দ্র মাধব, বাংলাদেশ থেকে আমি (অনন্ত জলিল) এবং তুরস্ক থেকে আরো একজন পরিচালক থাকবেন।


প্রযোজনার পাশাপাশি আলোচিত এই সিনেমায় অভিনয় করবেন অনন্ত জলিল, সঙ্গে থাকবেন বর্ষাও। এই সিনেমার মাধ্যমে প্রথমবার বাংলাদেশি সিনেমায় অভিনয় করতে যাচ্ছেন ভারতের দক্ষিণী সিনেমার জনপ্রিয় অভিনেতা কবীর দোহান সিং, রবি কিষান ও প্রদীপ রাওয়াত।


২০১০ সালে ‘খোঁজ: দ্য সার্চ’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক ঘটে চিত্রনায়ক অনন্ত জলিল ও চিত্রনায়িকা বর্ষার। এটি পরিচালনা করেন ইফতেখার চৌধুরী। সিনেমাটি মুক্তির পর এ পরিচালকের সঙ্গে এই তারকা দম্পতিকে আর দেখা যায়নি। মাঝে গুঞ্জন শোনা যায়, অনন্তর সঙ্গে তিক্ততা তৈরি হয়েছে ইফতেখারের। যদিও দীর্ঘ ১০ বছর পর গত ডিসেম্বরে ‘মুক্তি’ সিনেমার মহরত অনুষ্ঠানে হাজির হয়ে এসব গুঞ্জন উড়িয়ে দেন অনন্ত।

ads

Our Facebook Page